গুজব কাউন্টার

গবেষণায় প্রাপ্ত – ফেসবুকে অকারণে যারা “হাহা” রিঅ্যাক্ট দেয় তাদের জন্মে সমস্যা !

প্রথমে বিজ্ঞানীরা মানসিক সমস্যা মনে করলেও পরবর্তীতে বিস্তর গবেষণার পর বের হয়েছে যারা ফেসবুকে অকারণে "হাহা" রিঅ্যাক্ট দেয় তাদের জন্মে প্রচুর সমস্যা আছে।

ফেসবুকে অকারণে “হাহা” রিঅ্যাক্ট দেয়া লোকজনের সংখ্যা নেহায়েত কম না বিশেষ করে বাংলাদেশে। অশিক্ষিত একটা জনগোষ্ঠী যাদের শতকরা ৯৯% ভাগই জামাত-বিএনপি-হেফাজতের অনলাইন সাপোর্টার, তাদের এই কাজটা করতে দেখা যায় অর্থাৎ কোন কারণ ছাড়া যত্র তত্র “হাহা” রিঅ্যাক্ট দেয়া। কারো মৃত্যুসংবাদ হতে শুরু করে হেল্প পোস্ট – সব জায়গাতেই এইসব হাহা রোগীদের ভর করতে দেখা যায়। 

কেন এই অকারণ “হাহা” রিঅ্যাক্ট তা নিয়ে বিস্তর চিন্তায় পড়ে গিয়েছিল একদল সামাজিক বিজ্ঞানী। তাদের প্রাইমারী গবেষণায় প্রথমে বের হয়েছিল রোগটা মানসিক। কিন্তু পরে আরও গভীর অনুসন্ধানের পর বের হয়ে আসল সমস্যাটা রক্তের-জন্মের। অর্থাৎ সামাজিক নেটওয়ার্কে যারা অকারণে হাহা রিওয়াক্ট দেয় তাদের জন্মে ত্রুটি আছে। 

কি ধরনের জন্ম ত্রুটি ঃ 

বিজ্ঞানীরা ধারনা করছেন যাদের এই সমস্যাটা আছে তাদের জিনে একটি বিশেষ উপাদান পাওয়া গেছে যা কুকুর এবং শুয়োরের মধ্যে দেখা যায়। অর্থাৎ তাদের শরীরে কুকুর / শুয়োরের রক্ত বয়ে বেড়াচ্ছে। এটা কিভাবে সম্ভব তা জিজ্ঞেস করলে বিজ্ঞানীরা বলেন – অনেক সময় কুকুর আর মানুষের মিলনে বা কুকুর আর শুয়োরের মিলনে কারও জন্ম হলে রক্তে অবশ্যই তাদের চিহ্ন থেকে যাবে। 

এই জন্ম সমস্যা কিভাবে সারানো যাবে? 

বিজ্ঞানীরা বলেছেন – যা হবার তা হয়ে গেছে অর্থাৎ কুকুর অথবা শুয়োরের সাথে মানুষের মিলনে যাদের জন্ম ইতিমধ্যে হয়ে গেছে তাদের ব্যাপারে আর কিছু করার নেই – তাদেরকে সমাজের আবর্জনা হিসেবে স্বীকৃত দিয়ে কিছু ময়লার ডিপো তাদের জন্য উতসর্গ করে দিলেই হবে। ওখানে গিয়ে পড়ে থাকবে কিন্তু ভবিষ্যতে যেন এরকম না হয় তাই মানুষ যেন কুকুর আর শুয়োরের সাথে কোন ধরনের মিলনে লিপ্ত না হয় সেই ব্যবস্থা করতে হবে। এই ব্যাপারে তারা হেফাজতের মামুনুল হকের উদাহরণ টেনে বলেন – “খেয়াল করবেন এদের অনেকেরই চেহারা পায়ুনুলের মত কিন্তু পায়ুনুলকে জেলে ঢুকানোর পর থেকে এদের জন্মের হার অনেক কমে গেছে” । 

তথ্যসূত্রঃ স্কুল অফ গান্ডু স্টাডিজ, এমআইটিটি

দেশের বিশিষ্ট আওয়ামীলীগার এবং জনপ্রিয় নেতাদের বিবৃতি এই আইডি থেকে প্লাটফর্মে পোস্ট করা হবে। আশা করি সব সহযোদ্ধা এই আইডি থেকে পোস্ট দেখা মাত্র শেয়ার করবেন সামাজিক নেটওয়ার্কে

আপনার রিএকশন কি?

একই রকম আরও কিছু আর্টিকেল

কেনো ইসরাইলি গোয়েন্দার সঙ্গে নূরের প্রকাশিত ছবিটি এডিট করা নয়

বিদেশে গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুরের সঙ্গে ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদ-এর সদস্য মেন্দি এন সাফাদির ছবিটি বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার বিষয়। ছবিটি সম্পর্কে জানতে চাইলে গণমাধ্যমে দেয়া সাক্ষাৎকারে নুর জানান, এটি এডিট করা এবং মেন্দি এন সাফাদিকে তা তিনি জানেন না। ফলে প্রশ্ন ওঠে ছবিটি আসলেই এডিট করা কিনা। এ ছবিটি এডিট করা হয়েছে কিনা জানতে ফটোগ্রাফি বিভাগে দীর্ঘদিন কর্মরত একাধিক সাংবাদিকের কাছে প্রেরণ করা হয়। এর পাশাপাশি

 নেত্রহীন নেত্র নিউজ কি জঙ্গি অর্থায়নপুষ্ট?

রহস্যজনকভাবে ‘উধাও’ হয়ে যাচ্ছেন আস্ত একটা মানুষ! এসব ‘নিখোঁজ’ ব্যক্তির বিষয়ে কোনো হদিসই পাচ্ছেন না তাদের স্বজনরা! কোনোধরনের পূর্বাভাস ছাড়াই ‘হাওয়ায়’ মিলিয়ে যাচ্ছেন। কোথায় যাচ্ছেন তারা? বিরোধী রাজনৈতিক দলগুলো প্রায়শই অভিযোগ তুলে গুমের। কিন্তু, আসলেই কি এসব ঘটনা গুমের? অধিকাংশ ঘটনাই দেখা যায়…

লিখেছেন Safkat Hasan Pial
111
57

আমার ভাবনায় বর্তমান রাজনৈতিক পরিস্থিতি!

৭১ এর পরাজিত শক্তি মাথাচাড়া দিয়ে উঠেছে। দেশ ও দেশের অগ্রগতি থামিয়ে দেওয়া ই তাদের মূল উদ্দেশ্য। আমার এই পোষ্ট টি বঙ্গবন্ধুর সকল আদর্শের সৈনিক কে দয়া করে একটু ধৈর্য সহকারে পড়ুন। যাতে বিএনপি জামায়াতের মিথ্যাচারের বিরুদ্ধে সাধারণ মানুষ কে যথাসময়ে যথাযথ উত্তর দিয়ে জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার

নিহত শাওনঃ উচ্ছাস্বিত বিএনপি’র অপপ্রচার।

লিখেছেন ROKIN UDDIN MAHMUD
109
55

বিএনপি'র সরকারবিরোধী মিছিলে গিয়ে পুলিশের গুলির শিকার শাওন! আর তার এই অপমৃত্যু নিয়ে নোংরা রাজনৈতিক খেলায় উচ্ছাস্বিত বিএনপি!