আওয়ামীলীগার কি?

আওয়ামীলীগার (ডট) কম (Awamileaguer.com) একটি উন্মুক্ত ব্লগিং প্লাটফর্ম যা তৈরি করা হয়েছে প্রগতিশীল এবং স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ মানুষের জন্য। বাক-স্বাধীনতা একটি গুরুত্বপূর্ন মানবাধিকার আর তার সুস্থ প্রয়োগ একটি জাতিকে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। বাংলাদেশে তথাকথিত মিডিয়ায় স্বাধীনতার চেতনাধারী আওয়ামীলীগের চিন্তাবিদ এবং অনুসারীদের বার বারই নেতিবাচকভাবে তুলে ধরার চেষ্টা করা হয়। বিভিন্ন সামাজিক মাধ্যমগুলোর চিত্রও একই রকম। স্বাধীনতার পক্ষের শক্তিকে সবসময় থামিয়ে দেয়া হয় নানা স্যোশাল প্লাটফর্মগুলোতে – কমিউনিটি স্ট্যান্ডার্ড নামক পক্ষপাতদুষ্ট কিছু মনগড়া নিয়ম কানুন দেখিয়ে। আজ বাংলাদেশের স্বাধীনতার পক্ষের মানুষদের মত প্রকাশের তেমন একটা স্বাধীনতা নেই কারণ সুপরিকল্পিতভাবেই তাদের সেই অধিকার বহু বছর ধরেই একটু একটু করে হরণ করা হচ্ছে। আর ঠিক এই কারণেই আওয়ামীলীগার প্লাটফর্মের জন্ম।

যাত্রা শুরুঃ

আওয়ামীলীগার প্লাটফর্মের প্রথম পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে ১লা মার্চ ২০২২ থেকে এবং পরিপূর্নভাবে সবার জন্য প্লাটফর্মটি উন্মুক করা হয়েছে ১লা জুলায় ২০২২।

আওয়ামীলীগার প্লাটফর্মের স্রষ্টা (ক্রিয়েটর)

নাহিদ হেলাল (নাহিদরেইন্স)

এই প্লাটফর্মটি সম্পূর্ন এককভাবে এবং একক প্রয়াসে চালু করেছেন “নাহিদরেইন্স” যার পুরো নাম মহিউদ্দিন হেলাল নাহিদ। অনেকেই নাহিদ হেলাল নামেই চিনে। নাহিদরেইন্স একজন প্রবাসী ক্রিয়েটিভ ডিরেক্টর এবং প্রোডাকশন কনসাল্টেন্ট, একজন এক্টিভিস্ট ও ক্ষুদ্র ব্যবসায়ী। এই প্লাটফর্মে তৈরী করতে কোন ধরনের বড় বিনিয়োগ, পৃষ্টপোষকতা নেয়া হয় নি। সম্পূর্ন ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন ওপেন সোর্স কন্টেন ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে খুব সাদামাটাভাবেই এই প্লাটফর্ম চালু করেছেন নাহিদ। এই প্লাটফর্মের সার্ভারও সম্পূর্ন ব্যাক্তিগত উদ্যোগে করা হয়েছে খুব অল্প খরচের ভিতর এবং এর রক্ষনেবেক্ষনও নাহিদের একক ব্যাক্তিগত উদ্যোগে করা হয়।

এই প্লাটফর্মটিতে কোন বিজ্ঞাপন নেই এবং ভবিষ্যতেও বিজ্ঞাপন দেয়ার আপাতত কোন পরিকল্পনা নেই। আর ঠিক এই কারণে এই প্লাটফর্মের নিজস্ব কোন আয় নেই। নিজস্ব উদ্যোগে ভর্তুকি দিয়েই এই প্লাটফর্মটি এখন পর্যন্ত পরিচালনা করা হচ্ছে দেশের কথা ভেবে।

কাদের জন্য এই প্লাটফর্ম?

আওয়ামীলীগার প্লাটফর্ম আওয়ামী ধ্যান ধারনায় উদ্বুদ্ধ, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের আদর্শ এবং বাংলাদেশের স্বাধীনতার পক্ষের যেকোন মানুষের জন্য সম্পূর্নরূপে উন্মুক্ত। এই ব্লগিং প্লাটফর্মে যে যার নিজের ধ্যান-ধারনা মতে নিজেদের মতামত প্রকাশ করতে পারেন। কোন ব্লগার বা লেখকের কোন ব্লগ বা লেখার দায়িত্ব সম্পূর্ন সেই লেখকের। এখানে আওয়ামীলীগার একটি প্লাটফর্ম বা ওয়েব এপ্লিকেশন মাত্র।

ডিজাইন এবং ডেভলপমেন্ট

আওয়ামীলীগার প্লাটফর্মটি সম্পূর্ন বিনামূল্যে ডিজাইন এবং ডেভেলপ করেছে চট্টগ্রামের আইটি সেবাদাতা প্রতিষ্ঠান আইটুডি কমিউনিকেশনস লিমিটেড নাহিদরেইন্সের ডিজাইন এবং ব্লু-প্ল্যান অনুসারে। সিঙ্গাপুর, ডুবাই এবং বাংলাদেশ – এই তিনটি দেশে এই প্লাটফর্মের সার্ভার এবং ট্রাফিক ডিস্ট্রিবিউট করা হয় লোড-ব্যালেন্সিং এর মাধ্যমে যা অত্যন্ত স্ট্যান্ডার্ড। ভবিষ্যতে সাইটের গতি এবং কার্যক্ষমতা বাড়ানোর ইচ্ছা আছে যদি ইউজার বেইজটি বড় হয়।

প্লাটফর্ম তৈরীতে মোট খরচ

১। ডোমেইন রেজিস্ট্রেশনের জন্য খরচ হয়েছে = ১০ মার্কিন ডলার = ৯৬0.০০ টাকা
২। হোস্টিং / সার্ভার = ০ টাকা (নাহিদরেইন্স পিকচার্সের নিজস্ব ওয়েব-সার্ভারে হোস্ট করা হয়েছে তাই কোন খরচ নেই)
৩। নিরাপত্তা খরচ = ০ টাকা (নাহিদরেইন্স পিকচার্সের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা এখানেও ব্যবহার করা হচ্ছে)
৪। রক্ষণাবেক্ষণ = এখন পর্যন্ত মাসিক কোন খরচ হয়নি। ভবিষ্যতে হতে পারে।
৫। হিউম্যান রিসোর্স = এই মুহুর্তে শুধু মাত্র ২ জন ডেভলপার মাসিক ৩৫,০০০ – ৭৮,০০০ টাকা বেতনের বিনিময়ে প্লাটফর্মের দেখভাল এবং মডারেশন করছেন। ভবিষ্যতে সুযোগ থাকলে এবং প্লাটফর্মের আকার বড় হলে আরও ৬ জন কন্টেন্ট রাইটার যুক্ত করা হবে। বেতন যেহেতু একটি প্রাইভেট বিষয়, সে কারণে কারো বেতনের আসল অংকটি প্রকাশ করা হলো না।

বিঃদ্রঃ এই প্লাটফর্ম কখনই কোন চাঁদা বা ডোনেশন যোগাড় করে চলবে না। যতদিন এই প্লাটফর্ম থাকবে ততদিন এটি নাহিদরেইন্স পিকচার্স-এর একটি চ্যারিটেবল প্রজেক্ট হয়ে থাকবে। ভবিষ্যতে প্লাটফর্মটিকে আকারে বড় করার জন্য হয়তো বিনিয়োগ আহবার করা হতে পারে পরে যেটি সময়কাল ভেদে সিদ্ধান্ত নেয়া হবে।

অফিশিয়াল ফেসবুক পেজ ও গ্রুপ

আওয়ামীলীগার প্লাটফর্মের অফিশিয়াল ফেসবুক হ্যান্ডলার হলো @Awamileaguer.bd অথবা Facebook.com/Awamileaguer.bd।

অফিশিয়াল ফেসবুক গ্রুপ – https://www.facebook.com/groups/awamileaguer.bd

অফিশিয়াল ইউটিউব চ্যানেল – https://www.youtube.com/channel/UC2eWEIKYdReA4pJ660VigVw

এগুলো ছাড়া এই প্লাটফর্মের আর কোন স্যোশাল নেটওয়ার্ক পেজ বা একাউন্ট নেই।

প্লাটফর্মটি যেভাবে কাজ করে

আমাদের প্লাটফর্মে যেকোন ব্যাক্তি চাইলে একটি একাউণ্ট রেজিস্টার করে ব্লগিং বা লেখালেখি শুরু করে দিতে পারবেন অনায়াসেই। একটি ব্লগ বা আর্টিকেল সাবমিট করার তা সাথে সাথেই প্লাটফর্মে পাবলিশ হয়ে যায় যা সাইটের মেইন মেনু থেকে “ফ্রেশ পোস্ট” লিঙ্কে গেলেই দেখতে পাবেন। তবে সাইটের মূলপাতা বা হোম পেজে শয়েসব পোস্টই আসবে যার পাঠক সংখ্যা অনেক বেশী এবং যেসব পোস্ট পাঠকের পছন্দ। একটি সাধারণ এলগরিদমের মাধ্যমে নির্নয় করা হয় পোস্টের ভিউজ এবং লাইক/শেয়ার এর উপর। কোন লেখকের পোস্ট যে ফ্রন্ট পেজে আসবে তার কোন নিশ্চয়তা নেই যদি না এই পোস্ট বা ব্লগটি মানুষ না পড়ে অথবা পছন্দ না করে। এজন্য প্রতিটি ব্লগারকে নিজেদের পোস্টগুলো বিভিন্ন সামাজিক মাধ্যমে নিজ দায়িত্বে শেয়ার করার অনুরোধ করা হয় যাতে বেশী মানুষ পড়তে পারে।

কমিউনিটি হেল্প / সাপোর্ট

প্লাটফর্ম রিলেটেড যেকোন সমস্যার বা ফিচার রিকোয়েস্টের জন্য আমাদের কমিউনিটি হেল্প পেজে পোস্ট করতে পারেন। তবে আপনাকে অবশ্যই রেজিস্টার্ড ইউজার হতে হবে।